1. nurnobi.kuet16@gmail.com : Md Nur Nobi Khan : Md Nur Nobi Khan
  2. admin@manabatarkontho.com : admin24 :
  3. afruja@gmail.com : Afruja Talukder : Afruja Talukder
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

মেট্রোরেলকে ‘জরুরি সেবা’ ঘোষণা করা হবে: সড়ক উপদেষ্টা

  • প্রকাশিত : রবিবার, ২৫ আগস্ট, ২০২৪
  • ১৫ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক :
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, মেট্রোরেলকে জরুরি সেবা হিসেবে ঘোষণা করার উদ্যোগ নেয়া হয়েছে যাতে কেউ এই সার্ভিস (সেবা) ব্যাহত করতে না পারে।

আজ রোববার (২৫ আগস্ট) মেট্রোরেলের সচিবালয় স্টেশনে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মুহাম্মদ ফাওজুল কবির খান বলেন, এখানে যেন ভাঙচুর না হয়, সেজন্য কেপিআই হিসেবে আপগ্রেড করার চেষ্টা করছি যাতে এর নিরাপত্তা বাড়ে।

মেট্রোরেলে ভাঙচুর যারা করেছে তাদের শাস্তির বিষয়ে সংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা দেশকে পরিবর্তনের জন্য আন্দোলন করেছেন, তাদের পক্ষে এ ধরনের কাজ করা সম্ভব নয়। এটা দুষ্কৃতকারীদের কাজ। আপনাদের কাছে তাদের ভিডিও আছে, ফুটেজ আছে, আমরা যথোপযুক্ত ব্যবস্থা নেব।

মুহাম্মদ ফাওজুল কবির খান বলেন, উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়ার পরেই প্রধান উপদেষ্টা বলেছিলেন, তোমার প্রথম কাজ হবে মেট্রোরেল চালু করা। সেটাই আমরা করেছি। এখানে বোর্ড পুনর্গঠন করতে হয়েছে। বোর্ডের সভা ছিল, কিছু দাবি ছিল, এগুলো আমরা দেখেছি।

তিনি বলেন, এর আগে ১৭ তারিখ এটা (মেট্রোরেল) চালু করার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু মেট্রোরেলের কিছু কর্মকর্তা কর্মচারীর জন্য চালু করা সম্ভব হয়নি। আপনারা জানেন এটা বড় অন্যায় কাজ করেছে। তিন লাখ যাত্রীকে জিম্মি করে কোনো দাবি আদায়ের চেষ্টা শুভ লক্ষণ নয়।

দেশে দাবি দাওয়ার মৌসুম চলছে মন্তব্য করে উপদেষ্টা বলেন, এখন সারা দেশে দাবি দাওয়ার মৌসুম চলছে। সবাই চায় বৈষম্য দূর হবে, সবাই চায় বঞ্চনা থেকে তারা মুক্তি পাবেন। ১৬ বছরের বঞ্চনা, এ সরকারের বয়স ১৬ দিন হয়েছে, অন্তত ১৬ মাস সময় দিন। আমরা আস্তে আস্তে এগুলো সবই বিবেচনা করব।

উপদেষ্টা বলেন, একটা জিনিস মনে রাখতে হবে, এসব দাবি দাওয়ার সঙ্গে আর্থিক সংশ্লিষ্টতা আছে। সরকারের যদি রাজস্ব না বাড়ে কিংবা অন্যান্য আয় যদি না বাড়ে, তাহলে কোথা থেকে দেবে? এখন যদি টাকা ছেপে আমরা দিতে পারি, তাহলে মূল্যস্ফীতি বেড়ে যাবে। এতে সাধারণ মানুষের অনেক কষ্ট হবে। সুতরাং এটা অনভিপ্রেত ঘটনা ছিল এবং আমরা চাই ভবিষ্যতে এটা ঘটবে না।

মেট্রোরেলের অন্য লাইন কবে চালু হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্যান্য লাইনগুলো চালুর ব্যাপারে আমরা কাজ করছি। আজ বিকেলে জাপানের রাষ্ট্রদূত আমার সঙ্গে দেখা করতে আসবেন। কাজীপাড়া এবং মিরপুর-১০ স্টেশন কীভাবে চালু করা যায় সে ব্যাপারে আলাপ হবে। মেট্রোরেলের এমডিকে বলেছি ক্ষয়ক্ষতি কী হয়েছে এটা নির্ধারণ করে টাইম লাইন দিতে।

দীর্ঘ ৩৭ দিন পর মেট্রোরেল রোববার সকালে চালু হওয়ার পর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান আগারগাঁও থেকে মেট্রোরেলে করে সচিবালয় স্টেশনে আসেন।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন চলাকালে গত ১৮ জুলাই বিকেল পাঁচটায় মেট্রোরেলের চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরদিন মেট্রোরেলের মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর করা হয়। এরপর ১৭ আগস্ট থেকে মেট্রোরেল পুনরায় চালুর পরিকল্পনা থাকলেও কর্মীদের কর্মবিরতির কারণে সম্ভব হয়নি। দাবি পূরণের আশ্বাস পেয়ে মেট্রোরেলের কর্মচারীরা ২০ আগস্ট কাজে যোগ দেন।

আজ সকাল থেকে উত্তরা টু মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2024 Manabatar Kontho
Theme Customized By BreakingNews