1. nurnobi.kuet16@gmail.com : Md Nur Nobi Khan : Md Nur Nobi Khan
  2. admin@manabatarkontho.com : admin24 :
  3. afruja@gmail.com : Afruja Talukder : Afruja Talukder
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

ওমরাহর সুযোগ পাবেন এ বছর ৩ কোটি মুসলমান…

  • প্রকাশিত : সোমবার, ১ জুলাই, ২০২৪
  • ৪১ বার পড়া হয়েছে

প্রতিবেদকঃ কায়েশ ইবনে আনোয়ার। 

পবিত্র মক্কা শরিফ তাওয়াফ করার বাসনা প্রতিটি মুসলমানই মনের গভীরে পোষণ করে থাকেন। তবে সবার পক্ষে হজ করা সম্ভব হয় না। তাই অনেকেই বছরের অন্য সময়ে ওমরাহ পালন করে থাকেন। হজের চেয়ে কম খরচে করা সম্ভব হয় বলে ওমরাহ পালনে আগ্রহীর সংখ্যাও বেশি। তবে এর আগে বছরে এক কোটি ধর্মপ্রাণ মুসলমানকে এ সুযোগ দিয়ে আসছিল পবিত্র কাবা শরিফের জিম্মাদার রাষ্ট্র সৌদি আরব। ধর্মপ্রাণ মুসলমানদের আগ্রহ আরও বেশি থাকায় এ বছর ওমরাহকারীদের সংখ্যা তিন গুণ বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়েছে সৌদি সরকার। সে হিসেবে এ বছর সারাবিশ্বের তিন কোটি মুসলমান পাবেন ওমরাহ পালনের সুযোগ।

এ ছাড়াও ওমরাহ পালনে ভিসা ব্যবস্থা সহজ করতে সৌদি সরকার প্রযুক্তির সুবিধা এনেছে। ফলে নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে আবেদন করলে ওমরাহর ভিসা মিলবে ২৪ ঘণ্টার মধ্যে। ওমরাহ করতে বয়সের কোনো সীমাও টানবে না সৌদি সরকার। আর নারীদের জন্য সুখবর হচ্ছে, পুরুষ অভিভাবক ছাড়াই তারা সম্পন্ন করতে পারবেন ওমরাহ। এতদিন পুরুষ অভিভাবক ছাড়া কোনো নারীর হজ বা ওমরাহ যাত্রার অনুমতি ছিল না।

সম্প্রতি গালফ নিউজের অনলাইন প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বর্তমানে দেশটিতে প্রতিবছর এক কোটি মানুষকে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হয়। সৌদির ওমরাহ-বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি আবদুলরাহমান বিন ফাহাদ সৌদি টেলিভিশন আল এখবিয়ারকে বলেন, প্রতিবছর ওমরাহ পালনকারীর সংখ্যা বাড়ছে। ওমরাহপ্রত্যাশীদের চাহিদা মাথায় রেখে এ বছর ওমরাহ পালনকারীর সংখ্যা ১ কোটি থেকে বাড়িয়ে ৩ কোটি করার পরিকল্পনা রয়েছে।

গালফ নিউজ জানিয়েছে, চলতি মাসের শুরুর দিকে ওমরাহর মৌসুম শুরু হবে। এর আগে দেশটিতে হজ পালনে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ থেকে ১৮ লাখ মুসল্লি দেশটিতে গেছেন।

দেশটির সাম্প্রতিক মাসগুলোতে ওমরাহ পালনে আগ্রহী মুসল্লিদের জন্য তাদের বিভিন্ন সুবিধার কথা প্রচার করে আসছিল। গালফ নিউজের নতুন প্রতিবেদনে বলা হয়েছে, চলতি হিজরি বছর শুরুর প্রথম ছয় মাসে ওমরাহ পালনের জন্য সৌদিতে যান ৪৫ লাখের বেশি মানুষ। এসব মুসল্লির মধ্যে বেশিরভাগই বিমানযোগে সৌদি গেছেন। অন্যরা বিভিন্ন সীমান্ত এলাকা এবং সমুদ্রপথে।

দেশটিতে এবার ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশি সংখ্যক ১০ লাখ ৫ হাজার ৬৫ জন ওমরাহ পালনের জন্য যান। এর পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটি থেকে সৌদিতে ওমরাহ পালনে গেছেন ৭ লাখ ৯২ হাজার ২০৮ জন। এরপর তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে ভারত, মিসর ও ইরাক।

সম্প্রতি সৌদি আরব ওমরাহ পালনে আগ্রহীদের জন্য ইলেকট্রনিক ভিসা বা ই-ভিসা চালুর ঘোষণা দেয়। ওমরাহ পালনে আগ্রহীরা নুসুক অ্যাপ ব্যবহার করে ই-ভিসার জন্য আবেদন করতে পারবেন।

এই অ্যাপের মাধ্যমে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা পাওয়া যাবে। পাশাপাশি ভিসার মেয়াদও ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করেছে দেশটি।

এই ভিসার মাধ্যমে স্থল, আকাশ বা সমুদ্রপথে দেশটিতে যাওয়া যাবে। এ ছাড়া নতুন নিয়ম হিসেবে বলা হয়েছে, এখন ভিসা পেতে স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন হবে না। সেই সঙ্গে নারীদের জন্য পুরুষ অভিভাবক থাকার বাধ্যবাধকতাও আর নেই।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2024 Manabatar Kontho
Theme Customized By BreakingNews