1. nurnobi.kuet16@gmail.com : Md Nur Nobi Khan : Md Nur Nobi Khan
  2. admin@manabatarkontho.com : admin24 :
  3. afruja@gmail.com : Afruja Talukder : Afruja Talukder
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন

সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসবের শুভ উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
  • ৫০ বার পড়া হয়েছে

মানবতার কণ্ঠ ডেস্ক

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান আজ প্রধান অতিথি হিসেবে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব এবং স্মারক সম্মাননা ২০২৪’ শীর্ষক অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

পদাতিক নাট্যসংসদের সভাপতি সৈয়দ তাসনীন হোসাইন তানু’র সভাপতিত্ব এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন ম হামিদ, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ এবং শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান বলেন, নাটক জীবন ও সমাজ পরিবর্তনের হাতিয়ার। সৈয়দ বদরুদ্দীন হোসাইন ছিলেন ভাষা সৈনিক ও অকুতোভয় মুক্তিযোদ্ধা, শিক্ষক ও লেখক। তাই আজীবন পদাতিক নাট্যসংসদের সভাপতির দায়িত্ব পালন করে তিনি সমাজ পরিবর্তনে ভূমিকা রেখে গেছেন।

তিনি বলেন, সৈয়দ বদরুদ্দীন হোসাইন রাজনীতি ও সংস্কৃতির মধ্যে অসাধারণ মেলবন্ধন তৈরি করেছেন। নতুন প্রজন্মের স্বপ্রণোদিত অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাটক সারাবিশ্বে দেশীয় শিল্প-সাহিত্য ছড়িয়ে দিয়ে খ্যাতি অর্জন করবে। শিল্প ও সংস্কৃতির বিকাশে সরকার ও প্রাইভেট অর্গানাইজেশনের সহায়তা সময়ের সাথে সাথে বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এসময় তিনি ২০২৪ সাল অনুযায়ী নাট্যব্যক্তিত্ব আবুল হায়াত এবং নাট্যব্যক্তিত্ব মান্নান হীরাকে (মরণোত্তর) সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি স্মারক সম্মাননা পদক প্রদান করেন।

এরপর তিনি পদাতিক নাট্যোৎসবের পক্ষ থেকে উত্তরীয় গ্রহণ করেন। এসময় নাট্যজন আবুল হায়াত ও প্র‍্য়াত মান্নান হীরার স্ত্রী নাট্যকর্মী নাদিরা মান্নান তাদের অনুভূতি প্রকাশ করেন। এসময় বিশিষ্ট নাট্যজন সারা জাকের এর নির্দেশনায় ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’ নাটক পরিবেশিত হয় এবং প্রধান অতিথিসহ অন্যান্য আমন্ত্রিত অতিথি ও সুধীজন নাটকটি উপভোগ করেন

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এ অনুষ্ঠানে ১৬ মে থেকে ১৯ মে পর্যন্ত ০৪ দিনব্যাপী জাতীয় নাট্যশালা মূল হল, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে মোট ১২টি নাটক প্রদর্শিত হবে।

সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসবে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী , হুইপ ইকবালুর রহিম, স্পীকারের স্বামী এবং পদাতিক নাট্য সংসদের সহ-সভাপতি সৈয়দ ইশতিয়াক হোসেন, শিল্পকলা একাডেমির সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

 

 

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2024 Manabatar Kontho
Theme Customized By BreakingNews