1. nurnobi.kuet16@gmail.com : Md Nur Nobi Khan : Md Nur Nobi Khan
  2. admin@manabatarkontho.com : admin24 :
  3. afruja@gmail.com : Afruja Talukder : Afruja Talukder
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩০ অপরাহ্ন

সোমালিয়া উপকূলে জাহাজ আবদুল্লাহ,যোগাযোগহীন দস্যুরা

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪
  • ৭৩ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক:

ভারত মহাসাগরে থেকে ছিনতাই হওয়ার হওয়ার ৪৮ ঘন্টা পর বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ সোমালিয়া উপকূলে নোঙর করেছে । তবে নাবিকদের জিম্মি করে জাহাজ ছিনতাই করা সশস্ত্র জলদস্যুদের সাথে এখনো যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম।

মঙ্গলবার কয়লা বোঝাই করে মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে সোমালি জলদস্যুদের কবলে পড়ে কবির গ্রুপের মালিকানাধীন এমভি আবদুল্লাহ।

ভারত মহাসাগরে কয়েকটি স্পিড বোট ও মাছ ধরার বড় নৌকা নিয়ে সশস্ত্র দস্যুরা জাহাজে প্রবেশ করে নিয়ন্ত্রণ নেয়। জিম্মি করে ফেলে এর ২৩ নাবিককে।

অস্ত্রধারীরা জাহাজের ডেকে ফাঁকা গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টি করে। এরপরই মোগাদিসুর উপকূল থেকে ৬০০ কিলোমিটার পূর্বে থাকা এমভি আবদুল্লাহ গতিপথ পরিবর্তন করে সোমালিয়া উপকূলের দিকে অগ্রসর হতে থাকে।

বৃহস্পতিবার নাবিক ও ক্রসহ অপহৃত জাহাজ উদ্ধার প্রক্রিয়া নিয়ে বিভিন্ন সরকারি দফতর প্রধান এবং বাণিজ্যিক জাহাজ মালিক ও অফিসার্স অ্যাসোসিয়েশন একত্রিত হয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকে বসে।

তবে জাহাজ ছিনতাইয়ের পর থেকেই দস্যুদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের কোনো সাড়া পাওয়া যাচ্ছে না বলে জানান জাহাজের মালিক প্রতিষ্ঠান এসআর শিপিংয়ের মূল কোম্পানি কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম।

এরপর মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম বলেন, জাহাজটি সোমালিয়া কোস্টে নোঙর করেছে। তবে এখনো জলদস্যুদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

তাদের দাবি দাওয়া নিয়ে এখনো জানা যায়নি। তবে জানলেও কৌশলগত কারণে এসব জানানো যাবে না,যোগ করেন তিনি।

একই বৈঠক থেকে বেরিয়ে নৌ পরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম বলেন, এরি মধ্যে বিভিন্ন সংস্থার সাথে আলোচনা চলছে।

জলদস্যুদের কবলে থাকা জাহাজটি সোমালিয়া উপকূলে নোঙর করেছে। ধারণা করা হচ্ছে, জলদস্যুরা এখন যোগাযোগ করবে, বলেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2024 Manabatar Kontho
Theme Customized By BreakingNews