1. nurnobi.kuet16@gmail.com : Md Nur Nobi Khan : Md Nur Nobi Khan
  2. admin@manabatarkontho.com : admin24 :
  3. afruja@gmail.com : Afruja Talukder : Afruja Talukder
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৫ অপরাহ্ন

সরকারি শিবির দখল করে দোকান নির্মাণ, জমজমাট বাণিজ্য

  • প্রকাশিত : বুধবার, ৬ মার্চ, ২০২৪
  • ৬২ বার পড়া হয়েছে

আসাদউজ্জামান, জেলা প্রতিনিধি, মুন্সীগঞ্জ:
মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে সরকারি শিবিরের জায়গা দখল করে দোকান ঘর নির্মাণ করে গড়ে উঠেছে ব্যবসা প্রতিষ্ঠান। টঙ্গীবাড়ি উপজেলার যশলং ইউনিয়নের দক্ষিণ পুরা গ্রামের রাস্তার পূর্ব পাশে সরকারি শিবিরের জায়গা দখল করে দীর্ঘদিন যাবত দোকান ঘর নির্মাণ করে ব্যবসা চালিয়ে আসছে কতিপয় ব্যক্তি।

স্থানীয়রা বলছেন, রাস্তার পাশে সরকারি যে জায়গাটি আছে সেটিকে শিবির নামে সকলেই চিনে। যেখানে ভূমিহীন অসহায় পরিবারের লোকজন বসবাস করে আসছে। আর সেখানেই বহিরাগত কিছু ব্যক্তি জায়গা দখল করে ঘর নির্মাণ করে ব্যাবসা পরিচালনা করে আসছে। ফলে শিবিরে বসবাসকৃত ব্যক্তিদের সেসব জায়গা ছেড়ে বসবাস করতে হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরা গ্রামের পাশে সড়কের ধারে শিবির নামক স্থানে কিছু ব্যবসায়িক দোকান ঘর নির্মাণ করা হয়েছে। তাদের সাথে কথা বলে জানাজায়, দীর্ঘদিন যাবত এসব ব্যবসায়ী সেখানে দোকান নির্মাণ করে ব্যবসা পরিচালনা করে আসছে। তারা শিবিরে বসবাস না করলেও পাশের গ্রামেই তাদের বাড়ি। তাদের পরিবার অসচ্ছল থাকায় তারা নিজেদের পরিবারের খাদ্যের জোগান দিতে সেখানে দোকান ঘর নির্মাণ করে ব্যবসা পরিচালনা করে আসছে।

এ বিষয়ে শিবিরে ব্যবসা পরিচালনাকারী আমজাদ বলেন, আমরা আগে শিবিরেই থাকতাম। পরবর্তীতে আমার বাবা গ্রামে জায়গা কিনে বাড়ি করেছে। এখন আমরা গ্রামে নিজেদের বাড়িতে বসবাস করি। যদি সরকারের প্রয়োজনে আমাকে এখান থেকে সরে যেতে বলেন তাহলে আমি এই জায়গা থেকে দোকান ঘর সরিয়ে নিবো।

আরেক দোকানি মোহাম্মদ আলী বলেন, আমরা একটা ছেলে প্রতিবন্ধী। আমি আর্থিক ভাবে গরীব হওয়ার কারণে এখানে ঘর তুলে ব্যবসা করে আসছি।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) রেজোয়ানা আফরিন বলেন, আমি বিষয়টা আপনার মাধ্যমে জানলাম, খোজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।সরকারি শিবির দখল করে দোকান নির্মাণ, জমজমাট বাণিজ্য আসাদউজ্জামান, জেলা প্রতিনিধি, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে সরকারি শিবিরের জায়গা দখল করে দোকান ঘর নির্মাণ করে গড়ে উঠেছে ব্যবসা প্রতিষ্ঠান। টঙ্গীবাড়ি উপজেলার যশলং ইউনিয়নের দক্ষিণ পুরা গ্রামের রাস্তার পূর্ব পাশে সরকারি শিবিরের জায়গা দখল করে দীর্ঘদিন যাবত দোকান ঘর নির্মাণ করে ব্যবসা চালিয়ে আসছে কতিপয় ব্যক্তি। স্থানীয়রা বলছেন, রাস্তার পাশে সরকারি যে জায়গাটি আছে সেটিকে শিবির নামে সকলেই চিনে। যেখানে ভূমিহীন অসহায় পরিবারের লোকজন বসবাস করে আসছে। আর সেখানেই বহিরাগত কিছু ব্যক্তি জায়গা দখল করে ঘর নির্মাণ করে ব্যাবসা পরিচালনা করে আসছে। ফলে শিবিরে বসবাসকৃত ব্যক্তিদের সেসব জায়গা ছেড়ে বসবাস করতে হচ্ছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরা গ্রামের পাশে সড়কের ধারে শিবির নামক স্থানে কিছু ব্যবসায়িক দোকান ঘর নির্মাণ করা হয়েছে। তাদের সাথে কথা বলে জানাজায়, দীর্ঘদিন যাবত এসব ব্যবসায়ী সেখানে দোকান নির্মাণ করে ব্যবসা পরিচালনা করে আসছে। তারা শিবিরে বসবাস না করলেও পাশের গ্রামেই তাদের বাড়ি। তাদের পরিবার অসচ্ছল থাকায় তারা নিজেদের পরিবারের খাদ্যের জোগান দিতে সেখানে দোকান ঘর নির্মাণ করে ব্যবসা পরিচালনা করে আসছে। এ বিষয়ে শিবিরে ব্যবসা পরিচালনাকারী আমজাদ বলেন, আমরা আগে শিবিরেই থাকতাম। পরবর্তীতে আমার বাবা গ্রামে জায়গা কিনে বাড়ি করেছে। এখন আমরা গ্রামে নিজেদের বাড়িতে বসবাস করি। যদি সরকারের প্রয়োজনে আমাকে এখান থেকে সরে যেতে বলেন তাহলে আমি এই জায়গা থেকে দোকান ঘর সরিয়ে নিবো। আরেক দোকানি মোহাম্মদ আলী বলেন, আমরা একটা ছেলে প্রতিবন্ধী। আমি আর্থিক ভাবে গরীব হওয়ার কারণে এখানে ঘর তুলে ব্যবসা করে আসছি। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) রেজোয়ানা আফরিন বলেন, আমি বিষয়টা আপনার মাধ্যমে জানলাম, খোজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2024 Manabatar Kontho
Theme Customized By BreakingNews